ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

৩ নম্বর সর্তক সংকেত : বঙ্গোপসাগরে লঘুচাপ

অনলাইন ডেস্ক ::ab
পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। ফলে চট্টগ্রাম ও বরিশালের অনেক জায়গায় এ কারণে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এদিকে আবহাওয়া অধিদফতর সর্তকবার্তায় দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সর্তক সংকত দেখিয়ে যেতে বলেছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তর অন্ধ্র প্রদেশ ও দক্ষিণ উড়িষ্যা উপকূলের অদূরে পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হয়েছে।

আবহাওয়াবিদ হাজিফুর রহমান জানান, বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্রবন্দর সমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। বাতাসের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে। ঢাকা, খুলনা, রংপুর, সিলেট, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

পাঠকের মতামত: